Logo MB Gallery

Our Studio

Chunarughat Bazar

+88 01712050562

Call For Support

Mon - Fri: 9:00 - 17:30

Always Open

লেম্তবুর তলে ধামাইল ভার্সন – দিতি দাস সিলেটি আঞ্চলিক বিয়ের গান l Dithi das sylheti wedding song 2022

August 11, 2022 13858 Views

Biyer Gaan – Dhamail Dance
Lembur Tole Amar Sipai Dula Shajoin Go Lembu Tulio na লেম্বুর তলে আমার সিপাই দুলাহ সাজইন গো লেম্বু তুলিওনা

Singer: Dithi Das l দিতি দাস
Lyric & Tune: Traditional Sylheti Geet Dhamail l ঐতিহ্যবাহী সিলেটি বিয়ের গীত ধামাইল গান
Music Arrangement
& Planning: Mostaque Bahar l মোস্তাক বাহার
Music: MB Gallery Team
DOP: Juel Islam জুয়েল ইসলাম
Edit & Color: Tuhin Islam l তুহিন ইসলাম
Direction: Mostaque Bahar মোস্তাক বাহার
Dancers: Smriti, Jerin, Mou Priti, Panna, Lima & Dipa স্মৃতি, জেরিন, মৌ, প্রীতি, পান্না, লিমা ও দিপা (Dhamai Chunarughat Dance Team ধামালি চুনারুঘাট নাচের দল)
Other Performers: Hridoy & Anisha হৃদয় ও আনিশা।

Production: MB Gallery Production l এমবি গ্যালারি প্রডাকশন
#BiyerGaan #বিয়েরগীত #ধামাইল

*** ANTI-PIRACY WARNING ***
This content’s Copyright is reserved for MB Gallery Production. Any unauthorized reproduction, redistribution or re-upload of this material (Audio or Video) is strictly prohibited. Legal action will be taken for that.

Any Query:
Cell: 01767 661288
Email: [email protected]

লেম্বু তলে আমার l লেম্বু তুলিও না লিরিক্সঃ Lembur Tole Amar l Lembu Tulio na Lyrics:
লেম্বু তলে আমার সিপাই দুলা সাজইন গো
লেম্বু তুলিও না।

লেম্বুর ঘরে সামাইমু সকল লেম্বু আমি বাছিমু
রসাল লেম্বু আমার বিবির লাইগা আনমু গো
লেম্বু তুলিও না।

গরুর ঘরে সামাইমু সকল গরু আমি বাছিমু
দুধাল গাই আমার বিবির লাইগা আনমু গো
লেম্বু তুলিও না।

ঘোড়ার ঘরে সামাইমু সকল ঘোড়া আমি বাছিমু
তেজী ঘোড়া আমার বিবির লাইগা আনমু গো
লেম্বু তুলিও না।

হাঁসের ঘরে সামাইমু সকল হাঁস আমি বাছিমু
রাজহাঁস জোড়া আমার বিবির লাইগা আনমু গো
লেম্বু তুলিও না।

মুরগার ঘরে সামাইমু সকল মুরগা আমি বাছিমু
সুন্দর মুরগা আমার বিবির লাইগা আনমু গো
লেম্বু তুলিও না।

বাইন্যা ঘরে সামাইমু সকল জেওর আমি বাছিমু
সুন্দর জেওর আমার বিবির লাইগা আনমু গো
লেম্বু তুলিও না।

বৃহত্তর সিলেটের ঐতিহ্যবাহী বিয়ের গীত নিয়ে শুধুমাত্র সিলেটিরা না, বাংলাভাষী সকল দর্শক শ্রোতার বিশেষ আগ্রহ রয়েছে। ঐতিহ্যবাহী এ বিয়ের গীতকে আমরা বিভিন্ন পর্বে ভাগ করে থাকি। যেমন বিয়ের প্রস্তাব, কনে গোছল, পেক খেইল, গায়ে হলুদ, বরযাত্রা, কনে বিদায় প্রভৃতি। এমনকি বিয়ে পরবর্তী সংসার নিয়েও বিভিন্ন মজাদার, চটুল বিয়ের গীত রয়েছে।

সিলেটে এমন কিছু গীত আছে যার সাথে ধামাইল নাচ দেয়া হয়, আবার অনেক সময় ধামাইল গানও গীতের মতো গাওয়া হয় যাকে বলা হয় – গীত ধামাইল। যেমন, `লেম্বুর তলে আমার` জনপ্রিয় গীতটি।

বিয়ের গীতঃ যেকোনো জাতির সংস্কৃতির সঙ্গে বিবাহ নামক সামাজিক রীতি অঙ্গাঙ্গিভাব যুক্ত তার সঙ্গে বিয়ের গানও। অতুল সুর এ দেশীয় বিয়ের ইতিহাস বর্ণনায় বলেছেন কিভাবে সময়ের সঙ্গে সঙ্গে বিয়ের রীতিনীতি ভৌগোলিক অবস্থান এবং সংস্কৃতি অনুযায়ী পাল্টেছে। বিয়ের আচারের মধ্যেই সময়ের সঙ্গে তাল মিলিয়ে গানের ব্যবহারে বদল এসেছে। আবার অর্থ বদলেছে বিয়ের গানেরও। কিন্তু বিয়ের গান বলতে মূলত বোঝায় বিবাহ আচার, কন্যাপক্ষ, বরপক্ষকে নিয়ে বাঁধা গান। বিয়ের গানের সঙ্গে সেই জাতির সংস্কৃতি, ইতিহাস, সাহিত্য, সম্পর্কিত লোকের পরিচয় সম্পূর্ণ উঠে আসত। বিয়ের প্রস্তাব থেকে শুরু করে বিয়ে পরবর্তী প্রতিটি আচার নিয়েই বিয়ের গান বাঁধা হয়। গায়ে হলুদের অনুষ্ঠানে নাপিতের মুখ থেকে পাওয়া খবর থেকে এক পক্ষ অন্য পক্ষকে নিয়ে মজাদার চটুল গান বাধে। বাঙালি বিয়ের গানে আবার হিন্দু-মুসলমান সম্প্রদায়ের মধ্যে আচারের ভিন্নতা অনুযায়ী গান বাঁধা হয় আলাদাভাবে।

সেই প্রাচীনকাল থেকেই এই উপমহাদেশের বিয়েতে নাচগানের প্রচলন ছিল । আর এটা করত অন্তপুরের মহিলারাই । আজ থেকে বিশ পঁচিশ বছর আগেও দেখা গেছে গ্রামের বিয়েতে বিশেষ করে গায়ে হলুদ অনুষ্ঠানে গান গাওয়ার জন্য ‘গীত গাওনি’ মহিলাদের ডাক পড়ত। এখন যদিও এই গানের ধারাটি ক্ষীণ হয়ে এসেছে, তবুও প্রত্যন্ত গ্রামে কোথাও কোথাও এখনো বিয়েতে গান গাওয়ার প্রচলন আছে। এসব গান আঞ্চলিক ভাষায় রচিত এবং প্রজন্ম পরম্পরায় মুখে মুখে প্রচলিত, স্মৃতি ও স্বতঃস্ফূর্ততায় বিকশিত । বয়স্করা অর্থাৎ শিশুদের মা, চাচী, খালা, ফুফুরা যখন বিয়ের অনুষ্ঠানে গান করেন তখন তাদের ঘিরে থাকে শিশুরা। শিশুরা এসব গান শোনে এবং মনের ভেতর গেঁথে নেয়। এরপর যখন তারা বড় হয় তখন নিজেরাই সেসব গান গাইতে শুরু করে। এতে মূল গানের সঙ্গে হয়ত সময় পরিক্রমায় আরো কিছু সংযোজন-বিয়োজন চলে, তবে তাতে মূল গানের রস আস্বাদনে কোনো অসুবিধা হয় না। বিয়ের গীতের রচয়িতা নারী, এই গানে পরিবেশনও করেন মহিলারা। এর শ্রোতাও সাধারণত মহিলা। নারী মনের আবেগ-উৎকণ্ঠা-আনন্দ-বেদনা-হাসি-কান্না-সুখ-আনন্দের প্রকাশ ঘটে বিয়ের গানে। আবার পাশাপাশি, নতুন দাম্পত্য জীবনের হাসি-ঠাট্টা, পরস্পরকে চেনার আনন্দ মিশে থাকে গানের কথায়, প্রচলিত সুরে।

Categories
MB Gallery
Leave a comment

Your email address will not be published. Required fields are marked *