Alilare Noya Daman আইলারে নয়া দামান
Place:
Date:
Singer: Dithi Das l দিতি দাস
Lyric & Tune: Sylheti Traditional Dhamail & Wedding Song সিলেটি ঐতিহ্যবাহী ধামাইল ও বিয়ের গান
DOP: Sakil l শাকিল
Edit & Color: Dithi Das l দিতি দাস
Dancers: Sriti, Mou, Priti, Soniya, Suma, Farjana স্মৃতি, মৌ, প্রীতি, সনিয়া , সুমা , ফারজানা
Any Query:
Cell: 01767 661288
Email: [email protected]
আইলারে নয়া দামান Lyrics:
আইলারে নয়া দামান আসমানের ও তেরা
বিছানা বিছাইয়া দিলাম শাইল ধানের নেরা
দামান্দ বও দামান্দ বও
বও দামান কওরে কথা খাওরে বাটার পান
যাইবার কথা কও যদি কাইট্টা রাখমু কান।
দামান্দ বও দামান্দ বও
আইলারে দামান্দের ভাই হিজলেরও মুড়া
ধরতে গেলে মাটিত পড়ইন ষাইট সত্তরের বুড়া
দামান্দ বও দামান্দ বও
আইলারে দামান্দের বইন কইবা একখান কথা
কইন্যার বাড়ির চেহারা দেইখ্যা অইয়া গেলা বুবা
দামান্দ বও দামান্দ বও
আইলারে দামান্দের ভাইর বউ দেখতে বটর গাইল
উঠতে বইতে সময় লাগে করইন আইল সাইল
দামান্দ বও দামান্দ বও
Ailare Noya Daman Lyrics:
Ailare Noya Daman Asmanero Tera
Bichana Bichaiya Dimu Shail Dhaner Nera
Daman Bow Daman Bow
Bow Daman Kowre Kotha Khawre Batar Pan
Jaibar Kotha Kow Jodi Kaitta Rakhmu Kan
Daman Bow Daman Bow
Ailare Damander Vai Hijolero Mura
Dhorte Gele Matit Poroin Shait Shottorer Bura
Daman Bow Daman Bow
Ailare Damander Boin Koiba Ekkhan Kotha
Koinnar Barir Chera Deikha Oiya Gela Buba
Daman Bow Daman Bow
Ailare Damander Vair Bou Dekhte Botor Gail
Uthte Boite Somoy Lage Koroin Ail Sail
Daman Bow Daman Bow
#NoyaDaman #BiyerGaan #বিয়েরগীত #DithiDas #Dhamail #ধামাইল
যেকোনো জাতির সংস্কৃতির সঙ্গে বিবাহ নামক সামাজিক রীতি অঙ্গাঙ্গিভাব যুক্ত তার সঙ্গে বিয়ের গানও। অতুল সুর এ দেশীয় বিয়ের ইতিহাস বর্ণনায় বলেছেন কিভাবে সময়ের সঙ্গে সঙ্গে বিয়ের রীতিনীতি ভৌগোলিক অবস্থান এবং সংস্কৃতি অনুযায়ী পাল্টেছে। বিয়ের আচারের মধ্যেই সময়ের সঙ্গে তাল মিলিয়ে গানের ব্যবহারে বদল এসেছে। আবার অর্থ বদলেছে বিয়ের গানেরও। কিন্তু বিয়ের গান বলতে মূলত বোঝায় বিবাহ আচার, কন্যাপক্ষ, বরপক্ষকে নিয়ে বাঁধা গান। বিয়ের গানের সঙ্গে সেই জাতির সংস্কৃতি, ইতিহাস, সাহিত্য, সম্পর্কিত লোকের পরিচয় সম্পূর্ণ উঠে আসত। বিয়ের প্রস্তাব থেকে শুরু করে বিয়ে পরবর্তী প্রতিটি আচার নিয়েই বিয়ের গান বাঁধা হয়। গায়ে হলুদের অনুষ্ঠানে নাপিতের মুখ থেকে পাওয়া খবর থেকে এক পক্ষ অন্য পক্ষকে নিয়ে মজাদার চটুল গান বাধে। বাঙালি বিয়ের গানে আবার হিন্দু-মুসলমান সম্প্রদায়ের মধ্যে আচারের ভিন্নতা অনুযায়ী গান বাঁধা হয় আলাদাভাবে।
সেই প্রাচীনকাল থেকেই এই উপমহাদেশের বিয়েতে নাচগানের প্রচলন ছিল । আর এটা করত অন্তপুরের মহিলারাই । আজ থেকে বিশ পঁচিশ বছর আগেও দেখা গেছে গ্রামের বিয়েতে বিশেষ করে গায়ে হলুদ অনুষ্ঠানে গান গাওয়ার জন্য ‘গীত গাওনি’ মহিলাদের ডাক পড়ত। এখন যদিও এই গানের ধারাটি ক্ষীণ হয়ে এসেছে, তবুও প্রত্যন্ত গ্রামে কোথাও কোথাও এখনো বিয়েতে গান গাওয়ার প্রচলন আছে। এসব গান আঞ্চলিক ভাষায় রচিত এবং প্রজন্ম পরম্পরায় মুখে মুখে প্রচলিত, স্মৃতি ও স্বতঃস্ফূর্ততায় বিকশিত । বয়স্করা অর্থাৎ শিশুদের মা, চাচী, খালা, ফুফুরা যখন বিয়ের অনুষ্ঠানে গান করেন তখন তাদের ঘিরে থাকে শিশুরা। শিশুরা এসব গান শোনে এবং মনের ভেতর গেঁথে নেয়। এরপর যখন তারা বড় হয় তখন নিজেরাই সেসব গান গাইতে শুরু করে। এতে মূল গানের সঙ্গে হয়ত সময় পরিক্রমায় আরো কিছু সংযোজন-বিয়োজন চলে, তবে তাতে মূল গানের রস আস্বাদনে কোনো অসুবিধা হয় না। বিয়ের গীতের রচয়িতা নারী, এই গানে পরিবেশনও করেন মহিলারা। এর শ্রোতাও সাধারণত মহিলা। নারী মনের আবেগ-উৎকণ্ঠা-আনন্দ-বেদনা-হাসি-কান্না-সুখ-আনন্দের প্রকাশ ঘটে বিয়ের গানে। আবার পাশাপাশি, নতুন দাম্পত্য জীবনের হাসি-ঠাট্টা, পরস্পরকে চেনার আনন্দ মিশে থাকে গানের কথায়, প্রচলিত সুরে।
সিলেট অঞ্চলের বিয়েতে বিয়ের দিন কিংবা বিয়ের আগে ধামাইল নামের একটি মেয়েলি অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এ অনুষ্ঠানে সাধারণত মহিলারা গীত গেয়ে থাকেন। সিলেটের বেশ কিছু জনপ্রিয় আঞ্চলিক বিয়ের গান রয়েছে, যেগুলো প্রায় সব বাড়ির নারীরাই জানেন। তাই গীতের সঙ্গে প্রায় সবাই গলা মেলাতে পারে। গীতের তালে তালে নারীরা তুলে ধরেন বরের মেজাজ, কনের চালচলন। সিলেটি বিয়ের গানের একটি নমুনা হলো আইলারে নয়া দামান্দ।
আবার এই গীতের পাশাপাশি, কখনও কনেকে ঘিরে, কখনও আলাদাভাবে নারীরা একত্রিত হয়ে কোমরে শাড়ি প্যাঁচিয়ে বৃত্তাকারে ঘুরে ঘুরে হাততালি দিয়ে মাটিতে পা দিয়ে তাল ঠুকে ঠুকে নাচতে থাকেন। নাচের তাল কেবল একটিই- একটু সামনে, সকলে একত্রে এগিয়ে গিয়ে একবার হাততালি, আবার পিছিয়ে এসে পরবর্তি হাততালির প্রস্তুতি। আবার যে ধরনের গানে নাচের প্রভাব বেশি দেখা যায়।