Modhur BrinaBone SriKrishnero Sone মধুর বৃন্দাবনে শ্রীকৃষ্ণেরও সনে
Singer: Dithi Das (দিতি দাস)
Lyrics & Tune: Radharaman Datta (রাধারমন দত্ত)
Music: Sumon Dewan (সুমন দেওয়ান)
Dop: Juyel Islam জুয়েল ইসলাম
Edit & Color: Tuhin Islam তুহিন ইসলাম
Direction: Mostaque Bahar মোস্তাক বাহার
Dancers: Smriti, Jerin, Mou, Priti, Panna &্ Lima স্মৃতি, জেরিন, মৌ, প্রীতি, পান্না ও লিমা(Dhamai Chunarughat Dance Team ধামালি চুনারুঘাট নাচের দল)
Any Query:
Cell: 01767 661288
Email: [email protected]
রাধা কৃষ্ণঃ হিন্দুধর্মে সম্মিলিতভাবে ঈশ্বরের পুরুষ সত্ত্বা ও প্রকৃতি সত্ত্বার যুগলরূপ। নিম্বার্ক ও গৌড়ীয় বৈষ্ণব ধর্মশাস্ত্রে, কৃষ্ণকে প্রায়শই স্বয়ং ভগবান রূপে উল্লেখ করা হয়, এবং রাধা একজন যুবতী নারী (কৃষ্ণের আনন্দ অংশের হ্লাদিনী শক্তি), একজন গোপিনী যিনি পরম সত্ত্বা শ্রীকৃষ্ণের (পরমাত্মার প্রতীক) সর্বোত্তম প্রেয়সী।রাধা হল শ্রী কৃষ্ণের সর্বপ্রিয় আরাধিকা। কৃষ্ণের সঙ্গে, রাধাকে সর্বোচ্চ দেবী হিসাবে স্বীকার করা হয়; কেননা একথা বলা হয় যে, তিনি নিজের প্রেমের মাধ্যমে কৃষ্ণকে নিয়ন্ত্রণ করেন। বিশ্বাস যে, কৃষ্ণ জগৎসংসারকে মোহিত করেন, কিন্তু রাধিকা তাকেও মোহিত করেন। এজন্য তিনি সকলের সর্বোচ্চ দেবী।
যদিও ভগবানের এই রূপের আরাধনার অনেক প্রাচীন উল্লেখ রয়েছে, কিন্তু দ্বাদশ শতাব্দীতে যখন জয়দেব গোস্বামী সুবিখ্যাত কাব্য গীতগোবিন্দ রচনা করলেন, তখন থেকেই দিব্য কৃষ্ণ ও তার ভক্ত রাধার মধ্যেকার আধ্যাত্মিক প্রেমের সম্বন্ধিত বিষয়টি সমগ্র ভারতবর্ষে উদযাপিত হতে শুরু করল। বলা হয় যে, কৃষ্ণ রাধিকার অন্বেষণে রাসনৃত্যের চক্র ছেড়ে দিয়েছিলেন। চৈতন্য সম্প্রদায়ের ভাষ্যমতে, রাধারাণীর নাম ও পরিচয়টি ভাগবত পুরাণে এই ঘটনা বর্ণনাকারী ছন্দোবন্ধে গোপনও রাখা হয়েছে এবং উজাগরও করা হয়েছে। একথা বিশ্বাস করা হয় যে, রাধা কেবল এক গোয়ালা ঘরের মেয়েই নন, বরং রাসনৃত্যের অংশীভূত হওয়া সমস্ত গোপিনী তথা দিব্য ব্যক্তিত্বদের মূলসত্ত্বা (https://bn.wikipedia.org/wiki/%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A7%E0%A6%BE%E0%A6%95%E0%A7%83%E0%A6%B7%E0%A7%8D%E0%A6%A3)
#Dhamail #ধামাইল #RadhaKrishna
ধামাইল বা ধামালি গান ও নাচ সিলেট অঞ্চলে প্রচলিত একজাতীয় কাহিনী সম্বলিত নৃত্য যা এই অঞ্চলের লোকসাহিত্যের একটি অংশ। যে কোন মাঙ্গলিক অনুষ্ঠানেই এই গীত-নৃত্য পরিবেশনার প্রচলন দেখা যায়। রাধারমণ দত্ত কর্তৃক এই গান সর্বাধিক প্রচারিত ও প্রচলিত হওয়ায় তাঁকেই এর স্রষ্টা বলে গণ্য করা হয়। “ধামা” শব্দটি থেকে “ধামালি” বা “ধামাইল” শব্দটির উৎপত্তি; এর অর্থ আবেশ / ভাব। আবার, আঞ্চলিক / কথ্য হিসেবে এর অর্থ উঠোন। ধারনা করা হয়, রাধারমণ দত্ত ভাবুক প্রকৃতির হওয়ায় এই জাতীয় নামের উৎপত্তি হয়েছে। আবার অনেকের মতে, বাড়ীর উঠোনে এই গান – নাচের আয়োজন করা হয় বলে একে “ধামাইল গান / নাচ” বলে। এই গান / নাচ বাংলাদেশের বৃহত্তর সিলেট (সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার জেলা) অঞ্চলের লোকসংগীত বা লোকনৃত্য হিসেবেই পরিচিত। বৃহত্তর সিলেট ছাড়াও এর পাশ্ববর্তী ব্রাহ্মণবাড়ীয়া, নেত্রকোনা, কিশোরগঞ্জ, ময়মনসিংহ জেলার কিছু অংশে এবং ভারতের আসামের, করিমগঞ্জ, কাছাড়, হাইলাকান্দি, শিলচর এবং ত্রিপুরা এলাকায় ধামাইল গানের প্রচলন রয়েছে।
এই গান / নাচের কিছু বিশেষত্ব রয়েছে;
যেমন: * এটি নৃত্য সম্বলিত গান; অর্থ্যাৎ, এতে গানের তালে তালে নাচও হয়।
* এটি কাহিনীমুলক পরিবেশনা; অর্থ্যাৎ, এতে এক একটি বিষয় / কাহিনী নিয়ে তার বিভিন্ন অংশ পর্যায়ক্রমে পরিবেশন করা হয়।
* মঙ্গলিক আচার; অর্থ্যাৎ, এটি কেবলমাত্র শুভ কোনো কাজের পূর্বে পরিবেশন করা হয়।
* পুরুষ বর্জিত আচার; অর্থ্যাৎ, এটি কেবলমাত্র স্ত্রী-সমাজেই সীমাবদ্ধ। তবে সম্প্রতি বিভিন্ন এলাকায় পুরুষদের মাঝেও এ নাচ বেশ জনপ্রিয়।
Key Word: মজার ধামাইল ধামালি sylheti song dhamail song Bengali sylheti dhamail songs dhamail songs bangla dhamail Latest Dhamail bangladeshi dhamail song Radharaman song দামালি দামালী Damale Dhamale Damail রাধারমনের ধামাইল Radaharamaner Dhamail romantic dhamail সিলেটি ধামাইল গান ধামাইল গান সিলেট
মধুর বৃন্দাবনে শ্রীকষ্ণেরও সনে Lyrics:
মধুর বৃন্দাবনে শ্রীকষ্ণেরও সনে
রাধাকৃষ্ণের মিলন হইল নিকুঞ্জ বনে
ফুলের মালা লওগো সখি সাজিতে ভরিয়া
কৃষ্ণের গলে দেওগো মালা ঝুলাইয়া ঝুলাইয়া
পানের খিলি লওগো সখি বাটাতে সাজাইয়া
কৃষ্ণের মুখে দেওগো পান তুলিয়া তুলিয়া
সোয়া চন্দন পিসি কটরায় ভরিয়া
কৃষ্ণের অঙ্গে দেওগো চন্দন চিটাইয়া চিটাইয়া
ভাইবে রাধারমন বলে মনেতে ভাবিয়া
রাধাকৃষ্ণের যোগল মিলন দেখগো আসিয়া