Logo MB Gallery

Our Studio

Chunarughat Bazar

+88 01712050562

Call For Support

Mon - Fri: 9:00 - 17:30

Always Open

বিয়ের গান dj বেহুলা সতীর বিয়া লো সিলেটি ভাষায় l দিতি দাস Dithi Das Biyer Gan l behula sotir biya lo

June 6, 2022 167973 Views

Behula Soti Biya Lo বেহুল সতীর বিয়া লো

Singer: Dithi Das l দিতি দাস
Lyric, Music Arrangement & Mix Master: Advocate Mostaque Bahar মোস্তাক বাহার
Music: Team MB Gallery টিম এমবি গ্যালারি

Special Thanks To Singer Papri Sarkar vabna (Her Wedding Video), ‍Habiganj

Edit & Color: Tuhin Islam l তুহিন ইসলাম
Direction: Mostaque Bahar l মোস্তাক বাহার
Production: MB Gallery Production l এমবি গ্যালারি প্রডাকশন

Any Query:
Cell: 01767 661288
Email: [email protected]
#Behula_Gan #BiyerGaan #বিয়েরগীত

বৃহত্তর সিলেটের ঐতিহ্যবাহী বিয়ের গীত নিয়ে শুধুমাত্র সিলেটিরা না, বাংলাভাষী সকল দর্শক শ্রোতার বিশেষ আগ্রহ রয়েছে। ঐতিহ্যবাহী এ বিয়ের গীতকে আমরা বিভিন্ন পর্বে ভাগ করে থাকি। যেমন বিয়ের প্রস্তাব, কনে গোছল, পেক খেইল, গায়ে হলুদ, বরযাত্রা, কনে বিদায় প্রভৃতি। এমনকি বিয়ে পরবর্তী সংসার নিয়েও বিভিন্ন মজাদার, চটুল বিয়ের গীত রয়েছে।

বিয়ের গীতঃ যেকোনো জাতির সংস্কৃতির সঙ্গে বিবাহ নামক সামাজিক রীতি অঙ্গাঙ্গিভাব যুক্ত তার সঙ্গে বিয়ের গানও। অতুল সুর এ দেশীয় বিয়ের ইতিহাস বর্ণনায় বলেছেন কিভাবে সময়ের সঙ্গে সঙ্গে বিয়ের রীতিনীতি ভৌগোলিক অবস্থান এবং সংস্কৃতি অনুযায়ী পাল্টেছে। বিয়ের আচারের মধ্যেই সময়ের সঙ্গে তাল মিলিয়ে গানের ব্যবহারে বদল এসেছে। আবার অর্থ বদলেছে বিয়ের গানেরও। কিন্তু বিয়ের গান বলতে মূলত বোঝায় বিবাহ আচার, কন্যাপক্ষ, বরপক্ষকে নিয়ে বাঁধা গান। বিয়ের গানের সঙ্গে সেই জাতির সংস্কৃতি, ইতিহাস, সাহিত্য, সম্পর্কিত লোকের পরিচয় সম্পূর্ণ উঠে আসত। বিয়ের প্রস্তাব থেকে শুরু করে বিয়ে পরবর্তী প্রতিটি আচার নিয়েই বিয়ের গান বাঁধা হয়। গায়ে হলুদের অনুষ্ঠানে নাপিতের মুখ থেকে পাওয়া খবর থেকে এক পক্ষ অন্য পক্ষকে নিয়ে মজাদার চটুল গান বাধে। বাঙালি বিয়ের গানে আবার হিন্দু-মুসলমান সম্প্রদায়ের মধ্যে আচারের ভিন্নতা অনুযায়ী গান বাঁধা হয় আলাদাভাবে।

সেই প্রাচীনকাল থেকেই এই উপমহাদেশের বিয়েতে নাচগানের প্রচলন ছিল । আর এটা করত অন্তপুরের মহিলারাই । আজ থেকে বিশ পঁচিশ বছর আগেও দেখা গেছে গ্রামের বিয়েতে বিশেষ করে গায়ে হলুদ অনুষ্ঠানে গান গাওয়ার জন্য ‘গীত গাওনি’ মহিলাদের ডাক পড়ত। এখন যদিও এই গানের ধারাটি ক্ষীণ হয়ে এসেছে, তবুও প্রত্যন্ত গ্রামে কোথাও কোথাও এখনো বিয়েতে গান গাওয়ার প্রচলন আছে। এসব গান আঞ্চলিক ভাষায় রচিত এবং প্রজন্ম পরম্পরায় মুখে মুখে প্রচলিত, স্মৃতি ও স্বতঃস্ফূর্ততায় বিকশিত । বয়স্করা অর্থাৎ শিশুদের মা, চাচী, খালা, ফুফুরা যখন বিয়ের অনুষ্ঠানে গান করেন তখন তাদের ঘিরে থাকে শিশুরা। শিশুরা এসব গান শোনে এবং মনের ভেতর গেঁথে নেয়। এরপর যখন তারা বড় হয় তখন নিজেরাই সেসব গান গাইতে শুরু করে। এতে মূল গানের সঙ্গে হয়ত সময় পরিক্রমায় আরো কিছু সংযোজন-বিয়োজন চলে, তবে তাতে মূল গানের রস আস্বাদনে কোনো অসুবিধা হয় না। বিয়ের গীতের রচয়িতা নারী, এই গানে পরিবেশনও করেন মহিলারা। এর শ্রোতাও সাধারণত মহিলা। নারী মনের আবেগ-উৎকণ্ঠা-আনন্দ-বেদনা-হাসি-কান্না-সুখ-আনন্দের প্রকাশ ঘটে বিয়ের গানে। আবার পাশাপাশি, নতুন দাম্পত্য জীবনের হাসি-ঠাট্টা, পরস্পরকে চেনার আনন্দ মিশে থাকে গানের কথায়, প্রচলিত সুরে।

সিলেটি বিয়ের গীতঃ সিলেট অঞ্চলের বিয়েতে বিয়ের দিন কিংবা বিয়ের আগে ধামাইল নামের একটি মেয়েলি অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এ অনুষ্ঠানে সাধারণত মহিলারা গীত গেয়ে থাকেন। সিলেটের বেশ কিছু জনপ্রিয় আঞ্চলিক বিয়ের গান রয়েছে, যেগুলো প্রায় সব বাড়ির নারীরাই জানেন। তাই গীতের সঙ্গে প্রায় সবাই গলা মেলাতে পারে। গীতের তালে তালে নারীরা তুলে ধরেন বরের মেজাজ, কনের চালচলন। সিলেটি বিয়ের গানের একটি নমুনা হলো আইলারে নয়া দামান্দ।

বেহুলা সতীর বিয়া lyrics: Behula Sotir Biya Lyrics:
বেহুলা সতীর বিয়া লো
লাল নীল বাতইত জ্বলে লো
দেখো ঝলমল করে রে
সবাই হেলিয়া দুলিয়া নাচেরে

বেহুলা সতীর বিয়া লো
হাতে মেনি দিয়া লো
দেখো কতো সুন্দর লাগে রে
সবাই হেলিয়া দুলিয়া নাচেরে
বেহুলা সতীর বিয়া লো
পায়ে আলতা দিয়া রে
দেখো নুপুর পায়ে নাচে রে
সবাই হেলিয়া দুলিয়া নাচেরে

বেহুলা সতীর বিয়া লো
আড়িফরি (আত্মীয় স্বজন) লইয়া লো
দেখো কুরমা পুলাও (সিলেটি বিয়ের খাবার বিশেষ) বাটেরে (বন্টন করে রে)
সবাই হেলিয়া দুলিয়া নাচেরে
বেহুলা সতীর বিয়া লো
পুলাফুরির (ছেলে মেয়ে) মন জ্বলে রে
কবে আমার অইবো বিয়ারে
সবাই হেলিয়া দুলিয়া নাচেরে

Biyer Gaan Biyer Song Biyer saj biyer gaan bangla biyer song bangla biyer gaan dj gaye holud dj remix dithi das dhamail dithi das dj song dithi das biyer geet dithi das git dithi das biyer gaan dithi das wedding songs গায়ে হলুদ dj song বিয়ের গান dj 2021 বিয়ের গান dj সিলেটি বিয়ের গান dj dithi das ‍song দিতি দাস dithi das dj সিলেটি বিয়ে আইলারে নয়া দামান সিলেটি বিয়ের গান ডিজে সিলেটি আঞ্চলিক বিয়ের গান সিলেটি ভাষায় বিয়ের গান সিলেটি বাংলা বিয়ের গান নতুন সিলেটি বিয়ের গান সিলেটি বিয়ের গীত mp3 সিলেটি আঞ্চলিক বিয়ের গীত আজ ময়নার গায়ে হলুদ সিলেটি গান Rana Bappy behula sothi Rana Bappy new song rana bappy biyer gaan behula soti tiktok বেহুলা সতি টিকটক রানা বাপ্পি নতুন গান রানা বাপ্পি গান বেহুলা গান বেহুলা সতীর বিয়া লো বিয়ের ডিজে গান বেহুলা সতীর বিয়া লো বিয়ের ডিজে গান। ঈদ আকর্ষণ Rana Bappy Behula Sokhir Biyalo |Video Song 2022

Categories
MB Gallery
Leave a comment

Your email address will not be published. Required fields are marked *