Dithi Das Sylheti Song
Pindare Polasher Bon Palab Palabo Mon পিন্দারে পলাশের বন পালাবো পালাবো মন
Singer: Dithi Das (দিতি দাস)
Lyrics & Tune: Sunil Mahato (সুনীল মাহাতো)
Dancer: Smriti, Jerin, Tarin, Debosri, Dipa & Priti (স্মৃতি, জেরিন, তারিন, দেবশ্রী, দিপা ও প্রীতি)
KeyBoard: Ashim Bhoumik (অসিম ভৌমিক)
Tobla: Raju Roy (রাজু রায়)
AuctoPad: Hamim Talukdar (হামিম তালুকদার)
Flute: Pagol Bacchu (পাগল বাচ্চু)
DOP: Kayes Laskar & Sujith Debnath (কায়েস লস্কর ও সুজিত দেবনাথ)
Edit & Color: Tuhin Islam (তুহিন ইসলাম)
Light: Team MB Gallery (টিম এমবি গ্যালারি)
Direction: Mostaque Bahar (মোস্তাক বাহার)
Production: MB Gallery Production House – এমবি গ্যালারি প্রোডাকশন হাউজ। MB Gallery Official Song
In Association With:
** Helios Holding Co. Ltd. Japan Bangladesh (হেলিওস হোল্ডিং কো. লি. জাপান বাংলাদেশ)
by Abdul Malek Japani, Managing Director (আব্দুল মালেক জাপানি, ব্যবস্থাপনা পরিচালক),
** Seba Diagnostic Center, Chunarughat, Habiganj (সেবা ডায়াগনস্টিক সেন্টার, চুনারুঘাট, হবিগঞ্জ)
** Grameen Unnayan Foundation, Narapati, Chunarughat, Habiganj and (গ্রামীণ উন্নয়ন ফা্উন্ডেশন, নরপতি, চুনারুঘাট, হবিগঞ্জ)
** Dhamali Chunarughat (Youtube Channel: Dhamali BD https://www.youtube.com/c/DhamaliBD (ধামালি চুনারুঘাট)।
Any Query:
Cell: 01767 661288
Email: [email protected]
*** ঝুমুর গান প্রাচীন ধারার লোকসঙ্গীত। আদিতে তা আদিবাসী, বিশেষ করে সাঁওতালদের গান ছিল; এখনও তাদের মধ্যে এ গানের জনপ্রিয়তা রয়েছে। ঝুমুর নাচ ও গান এক সঙ্গে পরিবেশিত হয়। সাঁওতালরা করম উৎসবে ঝুমুর নাচ-গান একত্রে পরিবেশন করে থাকে। প্রেমভাব ও সুরের লালিত্যে ঝুমুর গান বাংলার সাধারণ শ্রেণীর মানুষের মধ্যেও বিস্তার লাভ করেছে।
বড়ু চন্ডীদাসের ‘শ্রীকৃষ্ণকীর্তনে’র আঙ্গিকে লোক-প্রচলিত ঝুমুর ও ধামালী গানের প্রভাব আছে। দুই চরিত্রের মধ্যে সম্বন্ধ পাতিয়ে সংলাপ ঝুমুর গানের অন্যতম বৈশিষ্ট্য- শ্রীকৃষ্ণকীর্তনে রাধা, কৃষ্ণ, বড়ায়ির এরূপ বহু উক্তি-প্রত্যুক্তি আছে। পরবর্তীকালে রচিত বৈষ্ণবপদে ‘ঝুমরী’ গানের উল্লেখ আছে- ‘ঝুমরী গাইছে শ্যাম বাঁশী বাজাইয়া।’ ‘পদকল্পতরু’র একটি পদে আছে- ‘যুবতী যূথ শত গায়ত ঝুমরী।’ লৌকিক ঝুমুর গানে বৈষ্ণবপদাবলীর রীতি মান্য হলেও ঝুমুরের গায়কী ধারা ভিন্ন। শান্তি সিংহ বলেন, ‘‘ঝুমুরের গায়নরীতি মূলত অবরোহনধর্মী। চড়ার দিকে অনেকখানি গিয়ে ক্রমশ নেমে আসা হয় বক্রগতিতে। পরিশেষে খাদে এসে একটি পদে স্থিতিলাভ হয়। ঝুমুরের আর একটি বৈশিষ্ট্য হল- গায়নরীতি অবরোহনক্রমে হলেও গানের চড়া ও খাদের ভারসাম্য সঠিকভাবে থাকে।… এই গায়কী লোকরীতির অন্তর্গত।’’ রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম ঝুমুর গানের সুর ও আঙ্গিকে একাধিক গান রচনা করেছেন। পশ্চিমবঙ্গের রাঢ় ঝুমুর গানের উৎসভূমি; পরে সীমান্ত অঞ্চলে প্রসারিত হয়। বাংলাদেশের রাজশাহী ফরিদপুর জেলাতে এ গানের প্রচলন আছে।
লৌকিক ঝুমুর গানের বিষয়বস্ত্ত রাধাকৃষ্ণের পার্থিব প্রেম; নেচে গেয়ে তা পরিবেশন করা হয়। উক্তি-প্রত্যুক্তিমূলক ঝুমুর গানে প্রচুর নাটকীয়তা আছে। পালা ঝুমুর গান লোকনাট্য বলেই বিবেচিত হয়। বৈঠকী বা ছুট ঝুমুর গান একক কণ্ঠে গীত হয়। ছুট ঝুমুর সাধারণত চার কলি বা তার সামান্য বেশি হয়। ঝুমুরের সুরে কীর্তনের আলাপের বৈশিষ্ট্য থাকলেও এতে আখরের প্রয়োগ নেই, এর পরিবর্তে ধ্রুব বা ‘রঙ’ গুরুত্ব পেয়েছে। আদিবাসীদের ঝুমুর গানের উপলক্ষ আছে- করম উৎসবে সাঁওতালি ঝুমুর নাচ-গান, পুরুলিয়ার আদিবাসীদের দাঁড়শাল ও ছৌ নৃত্যোপলক্ষে দাঁড়শালিয়া ও ছৌ ঝুমুর নাচ-গান অনুষ্ঠিত হয়। লোকসমাজে খেমটা নাচের সঙ্গে খেমটা ঝুমুর এবং ভাদ্র মাসে বর্ষা প্রকৃতি বন্দনা করে ভাদুরিয়া ঝুমুর গান করা হয়। সখীত্ব বা বন্ধুত্ব পাতানো উপলক্ষে নারী ও পুরুষের মধ্যে পাতা নাচের ঝুমুর প্রচলিত আছে। ঝুমুর সারি গানের অনুরূপ দ্রুত লয়ের গান। (বাংলা পিডিয়া থেকে সংকলিত)
গানের কথাঃ
পিন্দারে পলাশের বন
পালাবো পালাবো মন
ন্যাংটি ইন্দুরে ঢোল কাটে
হে কাটে হে
বতরে পিরিতের ফুল ফুটে
বতরে পিরিতির ফুল ফুটে
আমার বধু রাইতকানা
বাড়ির পথে আনাগোনা
ভিং সরাই উঠে ধান কুটে
হে কুটে হে
বতরে পিরিতের ফুল ফুটে
বতরে পিরিতির ফুল ফুটে
আলতা সিন্দুরে রাঙা
বিহা ছেড়ে করবো সাঙা
দেখ বউ টা খাটে কিনা খাটে
হে দেখ বউ টা খাটে কিনা খাটে
হে খাটে হে
বতরে পিরিতের ফুল ফুটে
বতরে পিরিতির ফুল ফুটে
সুনিলের বটে চূড়া
দেখিসনাবো ভৈরব খুড়া
দিসনা বা ধুলা পরের ভাতে
হে ভাতে হে
বতরে পিরিতের ফুল ফুটে
বতরে পিরিতির ফুল ফুটে
#PindarePolasherBon #JhumurSong