Logo MB Gallery

Our Studio

Chunarughat Bazar

+88 01712050562

Call For Support

Mon - Fri: 9:00 - 17:30

Always Open

কালো জলে কুচলা তলে l দিতি দাস ঝুমুর গান kalo jole kuchla tole l Dithi Das Bangla Jhumur Song

October 10, 2021 21249 Views

Jhumur Dance Song

kalo jole kuchla tole dublo sonaton কালো জলে কুচলা তলে ডুবলো সনাতন
Singer: Dithi Das দিতি দাস
Lyrics & Tune: Collected সংগৃহিত
Music Arrangement
& Planning: Mostaque Bahar l মোস্তাক বাহার
Music: Ashim Bhoumik &
Yasin Khan অসীম ভৌমিক ও ইয়াসিন খান

Dop: Juyel Islam জুয়েল ইসলাম
Edit & Color: Tuhin Islam তুহিন ইসলাম
Dancers: Smriti, Jerin, Tarin, Mou, Priti, Panna, Debosree & Lima দিতি, স্মৃতি, জেরিন, তারিন, মৌ, প্রীতি, পান্না, দেবশ্রী ও লিমা (Dhamai Chunarughat Dance Team ধামালি চুনারুঘাট নাচের দল)
Direction: Mostaque Bahar মোস্তাক বাহার

Production: MB Gallery Production House – এমবি গ্যালারি প্রোডাকশন হাউজ। MB Gallery Production Official Song

#Jhumur #ঝুমুর
Any Query: Cell: +8801767 661288 or Email: [email protected]
In Association With:
** Helios Holding Co. Ltd. Japan Bangladesh (হেলিওস হোল্ডিং কো. লি. জাপান বাংলাদেশ)
by Abdul Malek Japani, Managing Director (আব্দুল মালেক জাপানি, ব্যবস্থাপনা পরিচালক),
** Tajul Islam Shikkha Trust, Chunarughat, Habiganj (তাজুল ইসলাম শিক্ষা ট্রাস্ট, চুনারুঘাট, হবিগঞ্জ)
** Seba Diagnostic Center, Chunarughat, Habiganj (সেবা ডায়াগনস্টিক সেন্টার, চুনারুঘাট, হবিগঞ্জ)
** Grameen Unnayan Foundation, Narapati, Chunarughat, Habiganj and (গ্রামীণ উন্নয়ন ফা্উন্ডেশন, নরপতি, চুনারুঘাট, হবিগঞ্জ)
** Dhamali Chunarughat (Youtube Channel: Dhamali BD https://www.youtube.com/c/DhamaliBD (ধামালি চুনারুঘাট)।

*** ঝুমুর গান প্রাচীন ধারার লোকসঙ্গীত। আদিতে তা আদিবাসী, বিশেষ করে সাঁওতালদের গান ছিল; এখনও তাদের মধ্যে এ গানের জনপ্রিয়তা রয়েছে। ঝুমুর নাচ ও গান এক সঙ্গে পরিবেশিত হয়। সাঁওতালরা করম উৎসবে ঝুমুর নাচ-গান একত্রে পরিবেশন করে থাকে। প্রেমভাব ও সুরের লালিত্যে ঝুমুর গান বাংলার সাধারণ শ্রেণীর মানুষের মধ্যেও বিস্তার লাভ করেছে।

বড়ু চন্ডীদাসের ‘শ্রীকৃষ্ণকীর্তনে’র আঙ্গিকে লোক-প্রচলিত ঝুমুর ও ধামালী গানের প্রভাব আছে। দুই চরিত্রের মধ্যে সম্বন্ধ পাতিয়ে সংলাপ ঝুমুর গানের অন্যতম বৈশিষ্ট্য- শ্রীকৃষ্ণকীর্তনে রাধা, কৃষ্ণ, বড়ায়ির এরূপ বহু উক্তি-প্রত্যুক্তি আছে। পরবর্তীকালে রচিত বৈষ্ণবপদে ‘ঝুমরী’ গানের উল্লেখ আছে- ‘ঝুমরী গাইছে শ্যাম বাঁশী বাজাইয়া।’ ‘পদকল্পতরু’র একটি পদে আছে- ‘যুবতী যূথ শত গায়ত ঝুমরী।’ লৌকিক ঝুমুর গানে বৈষ্ণবপদাবলীর রীতি মান্য হলেও ঝুমুরের গায়কী ধারা ভিন্ন। শান্তি সিংহ বলেন, ‘‘ঝুমুরের গায়নরীতি মূলত অবরোহনধর্মী। চড়ার দিকে অনেকখানি গিয়ে ক্রমশ নেমে আসা হয় বক্রগতিতে। পরিশেষে খাদে এসে একটি পদে স্থিতিলাভ হয়। ঝুমুরের আর একটি বৈশিষ্ট্য হল- গায়নরীতি অবরোহনক্রমে হলেও গানের চড়া ও খাদের ভারসাম্য সঠিকভাবে থাকে।… এই গায়কী লোকরীতির অন্তর্গত।’’ রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম ঝুমুর গানের সুর ও আঙ্গিকে একাধিক গান রচনা করেছেন। পশ্চিমবঙ্গের রাঢ় ঝুমুর গানের উৎসভূমি; পরে সীমান্ত অঞ্চলে প্রসারিত হয়। বাংলাদেশের রাজশাহী ফরিদপুর জেলাতে এ গানের প্রচলন আছে।

লৌকিক ঝুমুর গানের বিষয়বস্ত্ত রাধাকৃষ্ণের পার্থিব প্রেম; নেচে গেয়ে তা পরিবেশন করা হয়। উক্তি-প্রত্যুক্তিমূলক ঝুমুর গানে প্রচুর নাটকীয়তা আছে। পালা ঝুমুর গান লোকনাট্য বলেই বিবেচিত হয়। বৈঠকী বা ছুট ঝুমুর গান একক কণ্ঠে গীত হয়। ছুট ঝুমুর সাধারণত চার কলি বা তার সামান্য বেশি হয়। ঝুমুরের সুরে কীর্তনের আলাপের বৈশিষ্ট্য থাকলেও এতে আখরের প্রয়োগ নেই, এর পরিবর্তে ধ্রুব বা ‘রঙ’ গুরুত্ব পেয়েছে। আদিবাসীদের ঝুমুর গানের উপলক্ষ আছে- করম উৎসবে সাঁওতালি ঝুমুর নাচ-গান, পুরুলিয়ার আদিবাসীদের দাঁড়শাল ও ছৌ নৃত্যোপলক্ষে দাঁড়শালিয়া ও ছৌ ঝুমুর নাচ-গান অনুষ্ঠিত হয়। লোকসমাজে খেমটা নাচের সঙ্গে খেমটা ঝুমুর এবং ভাদ্র মাসে বর্ষা প্রকৃতি বন্দনা করে ভাদুরিয়া ঝুমুর গান করা হয়। সখীত্ব বা বন্ধুত্ব পাতানো উপলক্ষে নারী ও পুরুষের মধ্যে পাতা নাচের ঝুমুর প্রচলিত আছে। ঝুমুর সারি গানের অনুরূপ দ্রুত লয়ের গান। (বাংলা পিডিয়া থেকে সংকলিত)

kalo jole kuchla tole dublo sonaton jhumur song bangla song bangla folk jhumur gaan folk studio purulia jhumur sa re ga ma pa jhumur gaan bengali folk song jhumur song kalo jole purulia jhumur song folk studio bangla folk studio bangla songs jhumur song 2019 purulia jhumur song new Kalo Jole Kuchla Tole ft. Aladin | Jhumur Song | Bangla New Song | Folk Studio Bangla Song 2019 কালো জলে কুচলা তলে ।। Tanmay Kar and Friends ।। Kalo Jole Kuchla Tole।। মেদিনীপুরের আয়না চিরন

Categories
MB Gallery
Leave a comment

Your email address will not be published. Required fields are marked *