kalay pranti nilo bashi bajaya কালায় প্রাণটি নিল বাঁশিটি বাজাইয়া
Singer: Dithi Das দিতি দাস
Lyrics & Tune: Radharaman Datta রাধারমন দত্ত
Music Arrangement
& Planning: Mostaque Bahar l মোস্তাক বাহার
Music: Ashim Bhoumik &
Yasin Khan অসীম ভৌমিক ও ইয়াসিন খান
Production: MB Gallery Production House – এমবি গ্যালারি প্রোডাকশন হাউজ। MB Gallery Production Official Song
#Dhamail #DithiDas #ধামাইল
*** ANTI-PIRACY WARNING ***
This content’s Copyright is reserved for MB Gallery Production. Any unauthorized reproduction, redistribution or re-upload of this material (Audio or Video) is strictly prohibited. Legal action will be taken for that.
Any Query: Cell: +8801767 661288 or Email: [email protected]
কালায় প্রাণটি নিল বাঁশিটি বাজাইয়া লিরিক্স: kalay pranti nilo bashi bajaya Lyrics:
কালায় প্রাণটি নিল বাঁশিটি বাজাইয়া
আমারে যে রেখে গেল উদাসী বানাইয়া রে
কে বাজাইয়া যাও রে বাঁশী রাজপন্থ দিয়া
মনে লয় তার সঙ্গে যাইতাম কুলমান ছাড়িয়া রে
অষ্ট আঙ্গুল বাঁশের বাঁশি মধ্যে ছেঁদা
তার বাঁশিতে কেমনে জানে আমার নামটি রাধারে
ভাইবে রাধারমণ বলে শুনোরে কালিয়
নিভা ছিল মনের আগুন কে দিল জ্বালাইয়ারে
** ধামাইল বা ধামালি গান ও নাচ সিলেট অঞ্চলে প্রচলিত একজাতীয় কাহিনী সম্বলিত নৃত্য যা এই অঞ্চলের লোকসাহিত্যের একটি অংশ। যে কোন মাঙ্গলিক অনুষ্ঠানেই এই গীত-নৃত্য পরিবেশনার প্রচলন দেখা যায়। রাধারমণ দত্ত কর্তৃক এই গান সর্বাধিক প্রচারিত ও প্রচলিত হওয়ায় তাঁকেই এর স্রষ্টা বলে গণ্য করা হয়। “ধামা” শব্দটি থেকে “ধামালি” বা “ধামাইল” শব্দটির উৎপত্তি; এর অর্থ আবেশ / ভাব। আবার, আঞ্চলিক / কথ্য হিসেবে এর অর্থ উঠোন। ধারনা করা হয়, রাধারমণ দত্ত ভাবুক প্রকৃতির হওয়ায় এই জাতীয় নামের উৎপত্তি হয়েছে। আবার অনেকের মতে, বাড়ীর উঠোনে এই গান – নাচের আয়োজন করা হয় বলে একে “ধামাইল গান / নাচ” বলে। এই গান / নাচ বাংলাদেশের বৃহত্তর সিলেট (সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার জেলা) অঞ্চলের লোকসংগীত বা লোকনৃত্য হিসেবেই পরিচিত। বৃহত্তর সিলেট ছাড়াও এর পাশ্ববর্তী ব্রাহ্মণবাড়ীয়া, নেত্রকোনা, কিশোরগঞ্জ, ময়মনসিংহ জেলার কিছু অংশে এবং ভারতের আসামের, করিমগঞ্জ, কাছাড়, হাইলাকান্দি, শিলচর এবং ত্রিপুরা এলাকায় ধামাইল গানের প্রচলন রয়েছে।
এই গান / নাচের কিছু বিশেষত্ব রয়েছে; যেমন:
* এটি নৃত্য সম্বলিত গান; অর্থ্যাৎ, এতে গানের তালে তালে নাচও হয়।
* এটি কাহিনীমুলক পরিবেশনা; অর্থ্যাৎ, এতে এক একটি বিষয় / কাহিনী নিয়ে তার বিভিন্ন অংশ পর্যায়ক্রমে পরিবেশন করা হয়।
* মঙ্গলিক আচার; অর্থ্যাৎ, এটি কেবলমাত্র শুভ কোনো কাজের পূর্বে পরিবেশন করা হয়।
* বাড়ির উঠোন বা আঙ্গিনায় এ নাচ হয়ে থাকে। তবে ইদানিং বাহিরেও এ নাচ করা হয়ে থাকে।
* পুরুষ বর্জিত আচার; অর্থ্যাৎ, এটি কেবলমাত্র স্ত্রী-সমাজেই সীমাবদ্ধ। তবে ইদানিং পুরুষরাও এ নাচের প্রতি আকৃষ্ট হয়েছে। মহিলাদের সাথে অথবা আলাদাভাবে নিজেরা তারা এ নাচ করে থাকে।