Logo MB Gallery

Our Studio

Chunarughat Bazar

+88 01712050562

Call For Support

Mon - Fri: 9:00 - 17:30

Always Open

কলম কাটা কেঞ্চি চাটা – সিলেটি আঞ্চলিক ভাষার গান l আয় সুন্দর কমলা Dithi Das Sylheti Biyer Gaan

May 19, 2021 1467882 Views

Biyer Gaan Sylheti

Kolom Kata Kenchi Chata কলম কাটা কেঞ্চি চাটা
Singer: Dithi Das l দিতি দাস
Lyric & Tune: Traditional Sylheti Biyer Geet l ঐতিহ্যবাহী সিলেটি বিয়ের গীত
Music Arrangement: Mostaque Bahar l মোস্তাক বাহার
Music:KeyBoard: Rajib Babu রাজীব বাবু & OctaPad: Yasin ইয়াসিন

Special Thanks To Mr. Ali & Trina (Starring)

Edit & Color: Tuhin Islam l তুহিন ইসলাম
Production: MB Gallery Production l এমবি গ্যালারি প্রডাকশন
#NoyaDaman #BiyerGaan #বিয়েরগীত

বৃহত্তর সিলেটের ঐতিহ্যবাহী বিয়ের গীত নিয়ে শুধুমাত্র সিলেটিরা না, বাংলাভাষী সকল দর্শক শ্রোতার বিশেষ আগ্রহ রয়েছে। ঐতিহ্যবাহী এ বিয়ের গীতকে আমরা বিভিন্ন পর্বে ভাগ করে থাকি। যেমন বিয়ের প্রস্তাব, কনে গোছল, পেক খেইল,
গায়ে হলুদ, বরযাত্রা, কনে বিদায় প্রভৃতি। এমনকি বিয়ে পরবর্তী সংসার নিয়েও বিভিন্ন মজাদার, চটুল বিয়ের গীত রয়েছে।

বিয়ের দিন কনের বাড়িতে বর আগমনের পর বরের রূপ বা সাজ বর্ণনা করে
যে গীত পরিবেশন করা হয় তেমনই একটা গীত ‘কলম কাটা কেঞ্চি চাটা’।

বিয়ের গীতঃ যেকোনো জাতির সংস্কৃতির সঙ্গে বিবাহ নামক সামাজিক রীতি অঙ্গাঙ্গিভাব যুক্ত তার সঙ্গে বিয়ের গানও। অতুল সুর এ দেশীয় বিয়ের ইতিহাস বর্ণনায় বলেছেন কিভাবে সময়ের সঙ্গে সঙ্গে বিয়ের রীতিনীতি ভৌগোলিক অবস্থান এবং সংস্কৃতি অনুযায়ী পাল্টেছে। বিয়ের আচারের মধ্যেই সময়ের সঙ্গে তাল মিলিয়ে গানের ব্যবহারে বদল এসেছে। আবার অর্থ বদলেছে বিয়ের গানেরও। কিন্তু বিয়ের গান বলতে মূলত বোঝায় বিবাহ আচার, কন্যাপক্ষ, বরপক্ষকে নিয়ে বাঁধা গান। বিয়ের গানের সঙ্গে সেই জাতির সংস্কৃতি, ইতিহাস, সাহিত্য, সম্পর্কিত লোকের পরিচয় সম্পূর্ণ উঠে আসত। বিয়ের প্রস্তাব থেকে শুরু করে বিয়ে পরবর্তী প্রতিটি আচার নিয়েই বিয়ের গান বাঁধা হয়। গায়ে হলুদের অনুষ্ঠানে নাপিতের মুখ থেকে পাওয়া খবর থেকে এক পক্ষ অন্য পক্ষকে নিয়ে মজাদার চটুল গান বাধে। বাঙালি বিয়ের গানে আবার হিন্দু-মুসলমান সম্প্রদায়ের মধ্যে আচারের ভিন্নতা অনুযায়ী গান বাঁধা হয় আলাদাভাবে।

সেই প্রাচীনকাল থেকেই এই উপমহাদেশের বিয়েতে নাচগানের প্রচলন ছিল । আর এটা করত অন্তপুরের মহিলারাই । আজ থেকে বিশ পঁচিশ বছর আগেও দেখা গেছে গ্রামের বিয়েতে বিশেষ করে গায়ে হলুদ অনুষ্ঠানে গান গাওয়ার জন্য ‘গীত গাওনি’ মহিলাদের ডাক পড়ত। এখন যদিও এই গানের ধারাটি ক্ষীণ হয়ে এসেছে, তবুও প্রত্যন্ত গ্রামে কোথাও কোথাও এখনো বিয়েতে গান গাওয়ার প্রচলন আছে। এসব গান আঞ্চলিক ভাষায় রচিত এবং প্রজন্ম পরম্পরায় মুখে মুখে প্রচলিত, স্মৃতি ও স্বতঃস্ফূর্ততায় বিকশিত । বয়স্করা অর্থাৎ শিশুদের মা, চাচী, খালা, ফুফুরা যখন বিয়ের অনুষ্ঠানে গান করেন তখন তাদের ঘিরে থাকে শিশুরা। শিশুরা এসব গান শোনে এবং মনের ভেতর গেঁথে নেয়। এরপর যখন তারা বড় হয় তখন নিজেরাই সেসব গান গাইতে শুরু করে। এতে মূল গানের সঙ্গে হয়ত সময় পরিক্রমায় আরো কিছু সংযোজন-বিয়োজন চলে, তবে তাতে মূল গানের রস আস্বাদনে কোনো অসুবিধা হয় না। বিয়ের গীতের রচয়িতা নারী, এই গানে পরিবেশনও করেন মহিলারা। এর শ্রোতাও সাধারণত মহিলা। নারী মনের আবেগ-উৎকণ্ঠা-আনন্দ-বেদনা-হাসি-কান্না-সুখ-আনন্দের প্রকাশ ঘটে বিয়ের গানে। আবার পাশাপাশি, নতুন দাম্পত্য জীবনের হাসি-ঠাট্টা, পরস্পরকে চেনার আনন্দ মিশে থাকে গানের কথায়, প্রচলিত সুরে।

সিলেটি বিয়ের গীতঃ সিলেট অঞ্চলের বিয়েতে বিয়ের দিন কিংবা বিয়ের আগে ধামাইল নামের একটি মেয়েলি অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এ অনুষ্ঠানে সাধারণত মহিলারা গীত গেয়ে থাকেন। সিলেটের বেশ কিছু জনপ্রিয় আঞ্চলিক বিয়ের গান রয়েছে, যেগুলো প্রায় সব বাড়ির নারীরাই জানেন। তাই গীতের সঙ্গে প্রায় সবাই গলা মেলাতে পারে। গীতের তালে তালে নারীরা তুলে ধরেন বরের মেজাজ, কনের চালচলন। সিলেটি বিয়ের গানের একটি নমুনা হলো আইলারে নয়া দামান্দ।

আবার এই গীতের পাশাপাশি, কখনও কনেকে ঘিরে, কখনও আলাদাভাবে নারীরা একত্রিত হয়ে কোমরে শাড়ি প্যাঁচিয়ে বৃত্তাকারে ঘুরে ঘুরে হাততালি দিয়ে মাটিতে পা দিয়ে তাল ঠুকে ঠুকে নাচতে থাকেন। নাচের তাল কেবল একটিই- একটু সামনে, সকলে একত্রে এগিয়ে গিয়ে একবার হাততালি, আবার পিছিয়ে এসে পরবর্তি হাততালির প্রস্তুতি। আবার যে ধরনের গানে নাচের প্রভাব বেশি দেখা যায়।

কলম কাটা কেঞ্চি চাটা Lyrics
কলম কাটা কেঞ্চি চাটা
কোনলা কমলার জামাইগো
আয় সুন্দর কমলা

ঐ যে দেখা যায় মটক মাথায়
ইলা কমলার জামাই গো
আয় সুন্দর কমলা

ঐ যে দেখা যায় গায়ে পোশাক
ইলা কমলার জামাই গো
আয় সুন্দর কমলা

ঐ যে দেখা যায় মুখে রুমাল
ইলা কমলার জামাই গো
আয় সুন্দর কমলা

ঐ যে দেখা গলায় মালা
ইলা কমলার জামাই গো
আয় সুন্দর কমলা

ঐ যে দেখা যায় মেন্দি হাতো
ইলা কমলার জামাই গো
আয় সুন্দর কমলা

Any Query:
Cell: 01767 661288
Email: [email protected]

দিতি দাসের গান দিতি দাস ধামাইল গান সিলেট দিতি ধামাইল কন্যা বিয়ার গীত bangla songs bengali music bangla new song bd song bangla music rtv নয়া দামান আইলারে নয়া দামান গান noya daman song noya daman dance noya daman by salma new song Dibomoyi Das hero alom arabi gaan hero alom arabi song hero alam ailare noya daman হিরো আলমের নয়া দামান হিরো আলমের আইলারে নয়া দামান Muza – Noya Daman (ft. Tosiba & Meem Haque) | Dance cover | Arey Bhabna Choreography Bangla Song Bangla New Song Laser Vision Music Video Romantic Music video আইলারে নয়া দামান গান Ailare Noya Daman sumi mirza Sylheti Wedding Song 2021 song Bangla Folk Song আইলারে নয়া দামান আসমানেও তেরা Wedding Vide bangla folk song Best Wedding Video সিলেটী গান নয়া দামান sumi mirza

Categories
MB Gallery
Leave a comment

Your email address will not be published. Required fields are marked *